সূত্রঃ তস্য বাচকঃ প্রণবঃ য়োগ দর্শন/ সমাধিপাদ / সূত্র ২৭
সূত্রার্থঃ ওই ঈশ্বরের বোধক= নাম হলো ওঁ ।
ভাষ্যঃ 'প্রণব' এর বাচ্য হলো ঈশ্বর । প্রণব এবং ঈশ্বরের বাচ্য-বাচক সম্বন্ধ সঙ্কেতকৃত অথবা প্রদীপ এবং তার প্রকাশের সমান অবস্থিত। এই বাচ্য ঈশ্বরের বাচক প্রণবের সাথে সম্বন্ধ প্রথম থেকেই বিদ্যমান। এই সঙ্কেত ঈশ্বরের সাথে বিদ্যমান সম্বন্ধকে কথন করে। যেরূপ পিতা-পুত্রের সম্বন্ধ প্রথম থেকেই বিদ্যমান সঙ্কেত দ্বারা কথন করা হয় যে ইনি হলেন ওনার পিতা, আর ইনি হলেন ওনার পুত্র। ঠিক এই প্রকার ঈশ্বরের দ্বারা অন্য সর্গেও বাচ্যবাচকত্বের শক্তির অপেক্ষায় সঙ্কেত
করা হয়। সদৃশ ব্যবহার পরম্পরার প্রবাহরূপে নিত্য হওয়ার ফলে শব্দ তথা অর্থের বাচ্যবাচক সম্বন্ধ নিত্য, এরূপ আগম (বেদ শাস্ত্র) কে মান্যকারী বিদ্বানগণ কথন করেন।।
ভাষ্যকার মহর্ষি ব্যাসদেব
0 Reviews:
Post a Comment