আমি শঙ্কর আচার্য কে এই কারণেই শ্রদ্ধা করি কারণ তিনি জৈন মতবাদ কে ধ্বংস করে দিয়েছিল ভারত থেকে। কিন্তু আমি শঙ্কর জীর তৈরি অদ্বৈতবাদের কারণে তার অবশ্যই বিরোধিতা করি কারণ অদ্বৈতবাদ বৈদিক শাস্ত্র বিরোধী মতবাদ, শঙ্কর আচার্যের বেদান্ত দর্শনের ভাষ্য থেকেই এই অদ্বৈতবাদ বা মায়াবাদের উৎপত্তি। এই অদ্বৈতবাদ অনুযায়ী জগৎ মিথ্যা, একমাত্র ব্রহ্ম অর্থাৎ পরমাত্মাই সত্য। এই মতবাদ অনুযায়ী এই জগৎ হলো স্বপ্নের মতো মিথ্যা, রজ্জুতে সর্প আদির মতো। মানে মায়াবাদ অনুযায়ী একমাত্র পরমাত্মা সত্য বাদবাকি সবকিছুই ভ্রম, যেমন স্বপ্ন তে অনেক কিছুই দেখি তারপর জাগ্রত হওয়ার পর যেমন মনে হয় স্বপ্নের দৃশ্য গুলো মিথ্যা ছিল, তারপর রজ্জুতে সর্প অর্থাৎ দড়ি কে যেমন মাঝে মাঝে ভুল করে সাপ ভেবে ফেলি ঠিক এমনই হলো জগৎ মিথ্যা মায়াবাদ অনুযায়ী। হাজারও বছর পর সর্বপ্রথম এই বেদ বিরোধী অদ্বৈতবাদকে খণ্ডন করেন মহর্ষি দয়ানন্দ সরস্বতী, সত্যার্থ প্রকাশ, ১১ সমুল্লাস এবং ৮ সমুল্লাস।
This is default featured slide 1 title
Go to Blogger edit html and find these sentences.Now replace these sentences with your own descriptions.This theme is Bloggerized by Lasantha Bandara - Premiumbloggertemplates.com.
This is default featured slide 2 title
Go to Blogger edit html and find these sentences.Now replace these sentences with your own descriptions.This theme is Bloggerized by Lasantha Bandara - Premiumbloggertemplates.com.
This is default featured slide 3 title
Go to Blogger edit html and find these sentences.Now replace these sentences with your own descriptions.This theme is Bloggerized by Lasantha Bandara - Premiumbloggertemplates.com.
This is default featured slide 4 title
Go to Blogger edit html and find these sentences.Now replace these sentences with your own descriptions.This theme is Bloggerized by Lasantha Bandara - Premiumbloggertemplates.com.
This is default featured slide 5 title
Go to Blogger edit html and find these sentences.Now replace these sentences with your own descriptions.This theme is Bloggerized by Lasantha Bandara - Premiumbloggertemplates.com.
শঙ্কর আচার্যের অদ্বৈতবাদের খণ্ডন যুক্তি ও শাস্ত্রীয় প্রমাণ দ্বারা
আমি শঙ্কর আচার্য কে এই কারণেই শ্রদ্ধা করি কারণ তিনি জৈন মতবাদ কে ধ্বংস করে দিয়েছিল ভারত থেকে। কিন্তু আমি শঙ্কর জীর তৈরি অদ্বৈতবাদের কারণে তার অবশ্যই বিরোধিতা করি কারণ অদ্বৈতবাদ বৈদিক শাস্ত্র বিরোধী মতবাদ, শঙ্কর আচার্যের বেদান্ত দর্শনের ভাষ্য থেকেই এই অদ্বৈতবাদ বা মায়াবাদের উৎপত্তি। এই অদ্বৈতবাদ অনুযায়ী জগৎ মিথ্যা, একমাত্র ব্রহ্ম অর্থাৎ পরমাত্মাই সত্য। এই মতবাদ অনুযায়ী এই জগৎ হলো স্বপ্নের মতো মিথ্যা, রজ্জুতে সর্প আদির মতো। মানে মায়াবাদ অনুযায়ী একমাত্র পরমাত্মা সত্য বাদবাকি সবকিছুই ভ্রম, যেমন স্বপ্ন তে অনেক কিছুই দেখি তারপর জাগ্রত হওয়ার পর যেমন মনে হয় স্বপ্নের দৃশ্য গুলো মিথ্যা ছিল, তারপর রজ্জুতে সর্প অর্থাৎ দড়ি কে যেমন মাঝে মাঝে ভুল করে সাপ ভেবে ফেলি ঠিক এমনই হলো জগৎ মিথ্যা মায়াবাদ অনুযায়ী। হাজারও বছর পর সর্বপ্রথম এই বেদ বিরোধী অদ্বৈতবাদকে খণ্ডন করেন মহর্ষি দয়ানন্দ সরস্বতী, সত্যার্থ প্রকাশ, ১১ সমুল্লাস এবং ৮ সমুল্লাস।
৬ উপাঙ্গ বা দর্শন শাস্ত্র PDF ডাউনলোড করুন
হিন্দি-সংস্কৃত সহিত যোগদর্শন, ভাষ্যকার মহর্ষি ব্যাসদেব
👇
ডাউনলোড যোগদর্শন PDF সাইজ 2.4MB
হিন্দি সাংখ্যদর্শন, ভাষ্যকার উদয়বীর শাস্ত্রী
👇
ডাউনলোড সাংখ্যদর্শন PDF সাইজ 14MB
হিন্দি ন্যায়দর্শন, ভাষ্যকার স্বামী দর্শনানন্দজী সরস্বতী
👇
ডাউনলোড ন্যায়দর্শন PDF সাইজ 20MB
হিন্দি ন্যায়দর্শন, ভাষ্যকার উদয়বীর শাস্ত্রী
👇
ডাউনলোড ন্যায়দর্শন PDF সাইজ 49MB
হিন্দি বৈশেষিক দর্শন, ভাষ্যকার উদয়বীর শাস্ত্রী
👇
ডাউনলোড বৈশেষিক দর্শন PDF সাইজ 30MB
হিন্দি বৈশেষিক দর্শন, ভাষ্যকার পণ্ডিত রাজরাম
👇
ডাউনলোড বৈশেষিক দর্শন PDF সাইজ 5.2MB
দেখুন ভাগবত পুরাণে কিভাবে আমাদের যোগীরাজ কৃষ্ণকে কামী লুচ্চা বানানো হয়েছে!
আমি পূর্বেও বলেছি এবং এখনো বলছি যে যোগীরাজ শ্রীকৃষ্ণের চরিত্রকে খারাপ করার যদি কেউ সংকল্প নিয়ে থাকে তাহলে তারা হলেন পুরাণের ভণ্ড অসভ্য লেখকগণ, শুধু শ্রীকৃষ্ণ নয় যোগীরাজ শিব, মহর্ষি ব্রহ্মা আদি নানান মহাপুরুষদের চরিত্রকে লুচ্চা বানিয়েছে এই সমস্ত পুরাণ কাহিনী, বিশেষ করে শ্রীকৃষ্ণের উজ্জ্বল চরিত্রকে দুশ্চরিত্র করেছে দুটি পুরাণ একটি হলো ভাগবত পুরাণ এবং ব্রহ্মবৈবর্ত পুরাণ, আজ জানুন এই ভাগবত পুরাণ কাহিনী কৃষ্ণ কে কিরূপ লুচ্চা বানিয়েছে_______
গাছের তো জীবাত্মা আছে তবুও আমরা তাকে কেন ভোজন করি ? আসুন জানি এই বিষয়ে
মুসলিম, শৈব, খ্রিস্টান, নাস্তিক আদি মাংসাশী প্রাণীরা শাকাহারিদের বিরুদ্ধে এই কথন ব্যবহার করে থাকে যে "গাছেরও তো আত্মা, প্রাণ আছে তবুও কেন এগুলোকে হত্যা করে খাওয়া হবে গাছেরও তো দুঃখ কষ্ট হয়"। ওদের কথার তাৎপর্য এই দাঁড়ায় যে গরু, ছাগল আদিকে হত্যা করলে যেমন দুঃখ কষ্ট হয় ঠিক তেমনি গাছেরও হয় তাই গরু, ছাগল, উট, মুরগি আদিকে হত্যা করে খাওয়া আর গাছ কে হত্যা করে খাওয়া একই।
গাছের যে প্রাণ, আত্মা আছে ইহা আধুনিকে সর্বপ্রথম তুলে ধরেন আচার্য জগদীশ চন্দ্র বসু, কিন্তু আমাদের শাস্ত্রতে এই বিষয়টি কোটি কোটি বছর আগের থেকেই বর্ণিত ছিল, তা লিখে গেছেন মহর্ষি মনু মহারাজ, মনুস্মৃতি ১২/৯ তে লিখা আছে যে মনুষ্য যখন চুরি, পরস্ত্রীগমন আদি নানান পাপ আচরণ করে, তখন তার বৃক্ষ আদি স্থাবর জন্ম প্রাপ্ত হয়।
আমাদের আর্য সমাজের এক মহান বিদ্বান আচার্য় অগ্নিব্রত নৈষ্টিক জী একটি গ্রন্থ লিখেছেন যার নাম "মাংসাহার" এই গ্রন্থে তিনি শাস্ত্রীয় প্রমাণ এবং নানান বৈজ্ঞানিক কথন - যুক্তি তুলে ধরেছেন প্রমাণ হিসেবে মাংস আহারের বিরুদ্ধে এবং শাক আহারের স্বপক্ষে। তিনি লিখেছেন যে "বৃক্ষের অবশ্যই জীবাত্মা আছে কিন্তু বৃক্ষ মহাসুষুপ্তি( মহান গভীর নিন্দ্রা) অবস্থায় থাকে, ইহার কারণে তার সুখ-দুঃখ অনুভব হয়না, বৈজ্ঞানিক জগদীশ চন্দ্র বসুর প্রয়োগের ফল অনুযায়ী এরূপ বলা যায় যে বৃক্ষকে কাঁটার ফলে উহাতে এক প্রকারের ক্রিয়া হয়, কিন্তু আমাদের মতো সুখ দুঃখের অনুভব হয় না।" গ্রন্থঃ মাংসাহার, পৃষ্ঠা ১৯ । উক্ত বিচার দ্বারা বলা যায় যে ছাগল, গরু আদিকে হত্যা করে খাওয়া আর গাছকে হত্যা করে খাওয়া দুইয়ের বিশাল পার্থক্য। সবচেয়ে জ্ঞানী জীব মনুষ্যের আহারের জন্যই পরমাত্মা গাছ কে অন্যান্য জীব কে ভিন্ন প্রকারের বানিয়েছে।
যোগদর্শন, সমাধিপাদের ২৭ সূত্রের ব্যাখ্যা মহর্ষি ব্যাসদেব কৃত
সূত্রঃ তস্য বাচকঃ প্রণবঃ য়োগ দর্শন/ সমাধিপাদ / সূত্র ২৭
সূত্রার্থঃ ওই ঈশ্বরের বোধক= নাম হলো ওঁ ।
ভাষ্যঃ 'প্রণব' এর বাচ্য হলো ঈশ্বর । প্রণব এবং ঈশ্বরের বাচ্য-বাচক সম্বন্ধ সঙ্কেতকৃত অথবা প্রদীপ এবং তার প্রকাশের সমান অবস্থিত। এই বাচ্য ঈশ্বরের বাচক প্রণবের সাথে সম্বন্ধ প্রথম থেকেই বিদ্যমান। এই সঙ্কেত ঈশ্বরের সাথে বিদ্যমান সম্বন্ধকে কথন করে। যেরূপ পিতা-পুত্রের সম্বন্ধ প্রথম থেকেই বিদ্যমান সঙ্কেত দ্বারা কথন করা হয় যে ইনি হলেন ওনার পিতা, আর ইনি হলেন ওনার পুত্র। ঠিক এই প্রকার ঈশ্বরের দ্বারা অন্য সর্গেও বাচ্যবাচকত্বের শক্তির অপেক্ষায় সঙ্কেত
করা হয়। সদৃশ ব্যবহার পরম্পরার প্রবাহরূপে নিত্য হওয়ার ফলে শব্দ তথা অর্থের বাচ্যবাচক সম্বন্ধ নিত্য, এরূপ আগম (বেদ শাস্ত্র) কে মান্যকারী বিদ্বানগণ কথন করেন।।
ভাষ্যকার মহর্ষি ব্যাসদেব
নানান উপনিষদ ভাষ্য PDF ডাউনলোড করুন
একাদশ উপনিষদ ভাষ্যকার সত্যব্রত সিদ্ধান্তলংকার
হিন্দি
डाउनलोड एकादश उपनिषद PDF
যোগী অরবিন্দ ঘোষের উপনিষদ ভাষ্য
ইংরেজি
DOWNLOAD UPANISHAD PDF
ডাউনলোড করুন নানান বেদ ভাষ্যকারের বেদ ভাষ্য PDF
ঋগ্বেদ ভাষ্যঃ
ভাষ্যকার মহর্ষি দয়ানন্দ ও আর্যমুনি ও ব্রহ্মমুনি
डाउनलोड ऋग्वेद प्रथम मण्डल PDF (महर्षि दयानंद भाष्य)
डाउनलोड ऋग्वेद द्वितीय मण्डल PDF
डाउनलोड ऋग्वेद तृतीय मण्डल PDF
डाउनलोड ऋग्वेद चतुर्थ मण्डल PDF
डाउनलोड ऋग्वेद पंचम मण्डल PDF
डाउनलोड ऋग्वेद षष्ठ मण्डल PDF
डाउनलोड ऋग्वेद सप्तम मण्डल PDF ( १-६० सूः समाप्त)
डाउनलोड ऋग्वेद ७ मंडल PDF (६१-१०४ सुः आर्यमुनी भाः)
८ मंडल नहीं है ❌❌❌❌
डाउनलोड ऋग्वेद ९ मंडल PDF
डाउनलोड ऋग्वेद १० मंडल (१ भाग) PDF (व्रह्ममुनि भाष्य)
ভাষ্যকার পণ্ডিত হরিশরণ সিদ্ধান্তলঙ্কার
হিন্দিতে ঋগ্বেদ সম্পূর্ণ ভাষ্য
डाउनलोड ऋग्वेद भाग १ PDF
डाउनलोड ऋग्वेद भाग २ PDF
डाउनलोड ऋग्वेद भाग ३ PDF
डाउनलोड ऋग्वेद भाग ४ PDF
डाउनलोड ऋग्वेद भाग ५ PDF
डाउनलोड ऋग्वेद भाग ६ PDF
डाउनलोड ऋग्वेद भाग ७ PDF
ভাষ্যকার পণ্ডিত জয়দেব শর্মা
হিন্দিতে ঋগ্বেদ সম্পূর্ণ ভাষ্য
डाउनलोड ऋग्वेद भाग १ PDF
डाउनलोड ऋग्वेद भाग २ PDF
डाउनलोड ऋग्वेद भाग ३ PDF
डाउनलोड ऋग्वेद भाग ४ PDF
डाउनलोड ऋग्वेद भाग ५ PDF
डाउनलोड ऋग्वेद भाग ६ PDF
डाउनलोड ऋग्वेद भाग ७ PDF
ভাষ্যকার ধর্মদেব বিদ্যামর্তণ্ডঃ
ইংরেজিতে ঋগ্বেদ সম্পূর্ণ ভাষ্য
Download Rigved part 1 PDF
Download rigved part 2 PDF
Download rigved part 3 PDF
Download rigved part 4 PDF
Download rigved part 5 PDF
য়জুর্বেদ ভাষ্যঃ
ভাষ্যকার মহর্ষি দয়ানন্দ সরস্বতী
হিন্দিতে য়জুর্বেদ সম্পূর্ণ ভাষ্য
डाउनलोड यजुर्वेद(अखंड) PDF
ভাষ্যকার পণ্ডিত হরিশরণ সিদ্ধান্তলঙ্কার
হিন্দিতে য়জুর্বেদ সম্পূর্ণ ভাষ্য
डाउनलोड यजुर्वेद भाग १ PDF
डाउनलोड यजुर्वेद भाग २ PDF
ভাষ্যকার তুলসী রাম শর্মা
ইংরেজিতে য়জুর্বেদ সম্পূর্ণ ভাষ্য
DOWNLOAD YAJURVED PDF
ভাষ্যকার দেবী চাঁদ M.A
ইংরেজিতে য়জুর্বেদ সম্পূর্ণ ভাষ্য
DOWNLOAD YAJURVED PDF
সামবেদ ভাষ্যঃ
ভাষ্যকার তুলসী রাম শর্মা
ইংরেজিতে সামবেদ সম্পূর্ণ ভাষ্য
DOWNLOAD SAMVED PDF
ভাষ্যকার পণ্ডিত হরিশরণ সিদ্ধান্তলঙ্কার
হিন্দিতে সামবেদ সম্পূর্ণ ভাষ্য
डाउनलोड सामवेद प्रथम भाग PDF
डाउनलोड सामवेद द्वितीय भाग PDF
অথর্ববেদ ভাষ্য
ভাষ্যকার পণ্ডিত হরিশরণ সিদ্ধান্তলঙ্কার
হিন্দিতে অথর্ববেদ সম্পূর্ণ ভাষ্য
डाउनलोड अथर्ववेद भाग १ PDF
डाउनलोड अथर्ववेद भाग २ PDF
डाउनलोड अथर्ववेद भाग ३ PDF