google01b5732cb2ec8f39 আর্যবীর आर्यवीर aryaveer

Recent News

This is default featured slide 1 title

Go to Blogger edit html and find these sentences.Now replace these sentences with your own descriptions.This theme is Bloggerized by Lasantha Bandara - Premiumbloggertemplates.com.

This is default featured slide 2 title

Go to Blogger edit html and find these sentences.Now replace these sentences with your own descriptions.This theme is Bloggerized by Lasantha Bandara - Premiumbloggertemplates.com.

This is default featured slide 3 title

Go to Blogger edit html and find these sentences.Now replace these sentences with your own descriptions.This theme is Bloggerized by Lasantha Bandara - Premiumbloggertemplates.com.

This is default featured slide 4 title

Go to Blogger edit html and find these sentences.Now replace these sentences with your own descriptions.This theme is Bloggerized by Lasantha Bandara - Premiumbloggertemplates.com.

This is default featured slide 5 title

Go to Blogger edit html and find these sentences.Now replace these sentences with your own descriptions.This theme is Bloggerized by Lasantha Bandara - Premiumbloggertemplates.com.

ডাউনলোড করুন নানান বেদ ভাষ্যকারের বেদ ভাষ্য PDF






ডাউনলোড করুন নানান বেদ ভাষ্যকারের বেদ ভাষ্য PDF

                               ঋগ্বেদ ভাষ্যঃ 

 ভাষ্যকার মহর্ষি দয়ানন্দ ও আর্যমুনি ও ব্রহ্মমুনি 
         डाउनलोड ऋग्वेद प्रथम मण्डल PDF (महर्षि दयानंद भाष्य)
         डाउनलोड ऋग्वेद द्वितीय मण्डल PDF
         डाउनलोड ऋग्वेद तृतीय मण्डल PDF
         डाउनलोड ऋग्वेद चतुर्थ मण्डल PDF
         डाउनलोड ऋग्वेद पंचम मण्डल PDF
         डाउनलोड ऋग्वेद षष्ठ मण्डल PDF 
         डाउनलोड ऋग्वेद सप्तम मण्डल PDF ( १-६० सूः समाप्त) 
       डाउनलोड ऋग्वेद ७ मंडल PDF (६१-१०४ सुः आर्यमुनी भाः)
       ८ मंडल नहीं है ❌❌❌❌
       डाउनलोड ऋग्वेद ९ मंडल PDF
       डाउनलोड ऋग्वेद १० मंडल (१ भाग) PDF (व्रह्ममुनि भाष्य)

ভাষ্যকার পণ্ডিত হরিশরণ সিদ্ধান্তলঙ্কার 
হিন্দিতে ঋগ্বেদ সম্পূর্ণ ভাষ্য
             डाउनलोड ऋग्वेद भाग १ PDF
             डाउनलोड ऋग्वेद भाग २ PDF
             डाउनलोड ऋग्वेद भाग ३ PDF
             डाउनलोड ऋग्वेद भाग ४ PDF
             डाउनलोड ऋग्वेद भाग ५ PDF
             डाउनलोड ऋग्वेद भाग ६ PDF
             डाउनलोड ऋग्वेद भाग ७ PDF

ভাষ্যকার পণ্ডিত জয়দেব শর্মা 
হিন্দিতে ঋগ্বেদ সম্পূর্ণ ভাষ্য
         डाउनलोड ऋग्वेद भाग १ PDF
         डाउनलोड ऋग्वेद भाग २ PDF
         डाउनलोड ऋग्वेद भाग ३ PDF
         डाउनलोड ऋग्वेद भाग ४ PDF
         डाउनलोड ऋग्वेद भाग ५ PDF
         डाउनलोड ऋग्वेद भाग ६ PDF
         डाउनलोड ऋग्वेद भाग ७ PDF

ভাষ্যকার ধর্মদেব বিদ‍্যামর্তণ্ডঃ
ইংরেজিতে ঋগ্বেদ সম্পূর্ণ ভাষ্য
      Download Rigved part 1 PDF
      Download rigved part 2 PDF
      Download rigved part 3 PDF
      Download rigved part 4 PDF
      Download rigved part 5 PDF



                           
 য়জুর্বেদ ভাষ্যঃ 
                            
 ভাষ্যকার মহর্ষি দয়ানন্দ সরস্বতী 
 হিন্দিতে য়জুর্বেদ সম্পূর্ণ ভাষ্য
          डाउनलोड यजुर्वेद(अखंड) PDF

ভাষ্যকার পণ্ডিত হরিশরণ সিদ্ধান্তলঙ্কার 
হিন্দিতে য়জুর্বেদ সম্পূর্ণ ভাষ্য
           डाउनलोड यजुर्वेद भाग १ PDF
           डाउनलोड यजुर्वेद भाग २ PDF

ভাষ্যকার তুলসী রাম শর্মা 
ইংরেজিতে য়জুর্বেদ সম্পূর্ণ ভাষ্য
      DOWNLOAD YAJURVED PDF       
                      
ভাষ্যকার দেবী চাঁদ M.A
ইংরেজিতে য়জুর্বেদ সম্পূর্ণ ভাষ্য     
      DOWNLOAD YAJURVED PDF
           


                    সামবেদ ভাষ্যঃ 

ভাষ্যকার তুলসী রাম শর্মা
ইংরেজিতে সামবেদ সম্পূর্ণ ভাষ্য
DOWNLOAD SAMVED PDF

ভাষ্যকার পণ্ডিত হরিশরণ সিদ্ধান্তলঙ্কার 
হিন্দিতে সামবেদ সম্পূর্ণ ভাষ্য
डाउनलोड सामवेद प्रथम भाग PDF
डाउनलोड सामवेद द्वितीय भाग PDF  


       

                   অথর্ববেদ ভাষ্য

ভাষ্যকার পণ্ডিত হরিশরণ সিদ্ধান্তলঙ্কার 
 হিন্দিতে অথর্ববেদ সম্পূর্ণ ভাষ্য
          डाउनलोड अथर्ववेद भाग १ PDF
          डाउनलोड अथर्ववेद भाग २ PDF
          डाउनलोड अथर्ववेद भाग ३ PDF

মহর্ষি দয়ানন্দ সরস্বতীর লিখা গ্রন্থ সমূহের pdf

মহর্ষি দয়ানন্দ সরস্বতীর লিখা গ্রন্থ সমূহের বাংলা বা হিন্দি pdf ডাউনলোড করুন




ঋগ্বেদ ভাষ্য
हिन्दी  डाउनलोड ऋग्वेद प्रथम मण्डल PDF
         डाउनलोड ऋग्वेद द्वितीय मण्डल PDF
         डाउनलोड ऋग्वेद तृतीय मण्डल PDF
         डाउनलोड ऋग्वेद चतुर्थ मण्डल PDF
         डाउनलोड ऋग्वेद पंचम मण्डल PDF
         डाउनलोड ऋग्वेद षष्ठ मण्डल PDF
         डाउनलोड ऋग्वेद सप्तम मण्डल PDF

যজুর্বেদ ভাষ্য 
हिन्दी डाउनलोड यजुर्वेद भाष्य PDF

সত্যার্থ প্রকাশ 
বাংলা  ডাউনলোড সত্যার্থ প্রকাশ PDF
हिन्दी  डाउनलोड सत्यार्थप्रकाश PDF
English  Download satyarth prakash PDF

ঋগ্বেদাদীভাষ্য ভূমিকা 
বাংলা  ডাউনলোড ঋগ্বেদাদিভাষ্য ভূমিকা PDF প্রথম খণ্ড
          ডাউনলোড ঋগ্বেদাদিভাষ্য ভূমিকা PDF দ্বিতীয় খণ্ড

সংস্কারবিধি
বাংলা  ডাউনলোড সংস্কারবিধি PDF
हिन्दी  डाउनलोड संस्कारविधि PDF

আর্যোদ্দেশ্য রত্নমালা 
বাংলা  ডাউনলোড আর্যোদ্দেশ্য রত্নমালা PDF


ব্যবহার ভানু 
বাংলা ডাউনলোড ব্যবহার ভানু PDF

আর্য্যাভিবিনয়
বাংলা ডাউনলোড PDF

অথ গোকরুণানিধিঃ
বাংলা ডাউনলোড PDF


গীতা ৪/৭,৮ শ্লোক অনুযায়ী যদি কেউ বলে যে ঈশ্বরের অবতার হয় তাহলে এই দুই শ্লোক ১০০% মিথ্যা, জানুন বিষয়টি

গীতা ৪/৭,৮ শ্লোকের অর্থ যদি এমন হয় যে ধর্মের গ্লানির সময় ঈশ্বর অবতার নেয়, তাহলে এই দুই শ্লোক ১০০% মিথ্যা, আসুন দেখি যুক্তি তর্ক দ্বারা_____





আজ দেখে নেওয়া যাক গীতা ৪/৭,৮ এই দুই শ্লোকের প্রকৃত তাৎপর্য কি, এই দুই শ্লোকে ভগবান কৃষ্ণ বোঝাতে চেয়েছে যে যখনই ধর্মের গ্লানি ও অধর্মবৃদ্ধি হয় তখনই সাধুদের পরিত্রান ও দুস্কৃতকারীদের বিনাশ করার জন্য তাহাদিগের অর্থাৎ মনুষ্যদিগের আত্মাদিগকে সৃজন করেন অর্থাৎ ন্যায় অন্যায় বুঝার জ্ঞান দান করেন। আর এভাবেই যুগ যুগ ধরে শ্রীকৃষ্ণের মতো কোনো না কোনো মহাবীরের দ্বারা ধর্ম সংস্থাপন হয়েছে বারবার। কিন্তু হিন্দু তথা পৌরাণিক সমাজ এখানে তাৎপর্য খুঁজে পায় যে তাদের ঈশ্বর জন্ম নেয়, গীতা ৪/৭-৮ শ্লোকের তাৎপর্য যদি এমন করা হয় যে যখন ধর্মের গ্লানি হয় তখন ঈশ্বর অবতার নিয়ে অধর্মকে ধ্বংস করে ধর্মের প্রতিষ্ঠা করে, তাহলে গীতার এই দুই শ্লোক ১০০% মিথ্যা, আসুন আলোচনা করি যুক্তি তর্ক দারা____

ভাগবত পুরাণ অনুযায়ী  মহাভারতের যুদ্ধের সময় তিনটি অবতার বিদ্যমান শ্রীকৃষ্ণ, ব্যাসদেব, বলরাম। অথচ মহাভারতের যুদ্ধের কয়েকশো বছর পর বারবার ধর্মের গ্লানি হওয়া সত্ত্বেও কোনো অবতারের দেখা নাই! মুসলিম এবং খ্রিস্টানরা প্রায় ১১০০ বছর ধরে অত্যাচার করলো তবুও বিষ্ণুর কোনো অবতারের দেখা নাই! এমন কেন ? আপনাদের ঈশ্বর কি অবতার নিতে ভুলে গেছে ? তাহলে আপনারা যে গীতা ৪/৭,৮ শ্লোক অবতার অর্থে লাগান তা কৃষ্ণ মিথ্যাবাদী নাকি আপনারা পৌরানিকরা মহামূর্খ ? দুইটার মধ্যে একটা অবশ্যই হবে! ঠিক করুন পৌরানিকরা!


ভারতে এত হারে কৃষ্ণ ভক্ত থাকা সত্ত্বেও ইংরেজ মুসলিমদের অত্যাচার থেকে বাঁচানোর জন্য ঈশ্বরের কোনো অবতারের দেখা নাই! আমাদের পৌরাণিক ভাইরা তবুও অন্ধের মতো বিশ্বাস করে যে অধর্মের সময় তাদের ঈশ্বর অবতার নেয়! এমন মূর্খ কোথায় আছে আর ? পরাধীন ভারতে সর্বপ্রথম স্বরাজের আওয়াজ তুলেছিল মহর্ষি দয়ানন্দ সরস্বতী, আর এই মহর্ষি দয়ানন্দজীর রাস্তা ধরেই স্বামী শ্রদ্ধানন্দ, লালা লাজপত, বালগঙ্গাধর, রামপ্রসাদ বিসমিল, চন্দ্রশেখর আজাদ, ভগত সিং, শ্যামজী কৃষ্ণ বর্মা, পন্ডিত লেখরাম, লালা হরদয়াল, সাভারকার, সুভাস চন্দ্র আদি নানান বীর তৈরি হয়েছিল, তারপর এই দেশকে স্বাধীন করতে পেরেছিলাম আমরা। আমাদের মহাবীররা লড়েছিল বলেই অধার্মিক ইংরেজদের হাত থেকে রক্ষা পেয়েছিলাম। এখন কোনো পৌরাণিকগণ ত্যানা পেঁচানোর জন্য বলতেই পারে যে 'পুরাণ অনুযায়ী কল্কি অবতার আসবে কলিযুগের শেষে কিন্তু এখন নয়'। যাহারা এমন ত্যানা পেঁচানোর জন্য তৈরি থাকে তাদের বলছি যে আপনাদের ঈশ্বর অবতার নেবে কলির শেষে আর কলি যুগ শেষ হবার অনেক আগেই যদি অধর্ম বেড়ে যায় তাহলে কেন আপনাদের অবতার আসবে না ?  তাহলে গীতার ওই 'যদা যদা ধর্মস্য' শ্লোক কথন করে আপনারা কেন প্রচার করেন যে যখনই অধর্ম বাড়বে তখনই আপনাদের ঈশ্বর আসবে অবতার হয়ে ? বর্তমানেও তো অধর্মের সংখ্যা বেশি, কারণ সারা বিশ্বে প্রায় মনে করুন ৭০০ কোটির মতো লোক আছে, ইহাদের মধ্যে ভারত এবং বাংলাদেশের পৌরাণিকদের সংখ্যা হলো প্রায় ১২৫ কোটি, তা অধর্মের উত্থান এতো হারে বৃদ্ধি পাওয়া সত্ত্বেও কেন অবতারের দেখা নাই ? এখন আপনাদের ঈশ্বর অবতার নিলেই তো বিশ্বের সমস্ত লোকেরা আপনাদের ঈশ্বর কৃষ্ণের শরণাগত হতো এবং অধর্মের বিনাশ হতো। এই সামান্য বুদ্ধি কি আপনাদের ঈশ্বরের নাই ? এমন যুক্তি পূর্ণ জিজ্ঞাসা কি পৌরানিকদের মনের মধ্যে জাগে ? গীতার ৪/৭,৮ শ্লোকের যে অর্থ করেন তার সাথে বাস্তবের কোনো প্রকার মিল নেই কেন ? তা স্বীকার করুন কৃষ্ণ মিথ্যাবাদী ছিল নাকি আপনারা বৈদিক শাস্ত্র সম্পর্কে মহামূর্খ বলেই কৃষ্ণের ওই কথার(গীতা৪/৭,৮) তাৎপর্য বোঝার ক্ষমতা হয়নি ? উত্তর দিন! মোল্লারা যেমন কুরআনের বাণী দেখিয়ে বলে যে আল্লাহই সব কিছু ঠিক তেমনি এই কৃষ্ণ ভক্তরা গীতার বাণী দেখিয়ে বলবে কৃষ্ণই সব কিছু ।ইহারা না মানে তর্ক না মানে যুক্তি, শুধু মানে মূর্খতা!



বিবেকানন্দের অন্ধ চ্যালাদের কাছে ধর্ম এবং ভারত স্বাধীন হওয়া বিষয়ে কিছু প্রশ্ন!

বিবেকানন্দের অন্ধ চ্যালাদের কাছে ধর্ম এবং ভারত স্বাধীনতার বিষয়ে কিছু প্রশ্ন! 





যে যে ব্যক্তিরা স্বামী বিবেকানন্দের প্রশংসা করতে করতে মুখে ফেনা তুলে ফেলে আমি সেই সমস্ত ব্যক্তিদের কাছে কিছু প্রশ্ন রাখলাম, আমার প্রশ্নের উত্তর গুলো একটু নিয়ে আসবেন দয়া করে________


১) আপনারা চিল্লিয়ে বলেন যে বিবেকানন্দ আমেরিকার ধর্ম সভায় গিয়ে হিন্দু ধর্মকে শ্রেষ্ঠ প্রমাণ করেছিল, এই করেছে ওই করেছে এমন বলতে বলতে পঞ্চমুখি হয়ে জান তো বলতে পারেন যে ইহার দ্বারা আমাদের ধর্মের বা ভারতের কোন  লাভটি হয়েছিল ?বিবেকানন্দের ভাষণ শুনে কি ইংরেজরা পালিয়ে গিয়েছিল নাকি ? আপনাদের চিল্লানো দেখে তাই মনে হয় আমার!

২) বিবেকানন্দ এবং রামকৃষ্ণ মিশন নারী শিক্ষার জন্য  কোনো প্রচেষ্টা করেছিল কি ? 

৩) ভারতের স্বতন্ত্র আন্দোলনে বিবেকানন্দ এবং তার তৈরি রামকৃষ্ণ মিশনের কতটা যোগদান ছিল?

৪) গো রক্ষার জন্য বিবেকানন্দ ও রামকৃষ্ণ মিশন কি ব্যবস্থা করেছিল ? 

৫) বিবেকানন্দ ও রামকৃষ্ণ মিশন হিন্দু সমাজে জড়িয়ে থাকা নানান কুসংস্কার, ভণ্ডামি কে শেষ করার জন্য কতটা চেষ্ঠা করছিল এবং এগুলোকে কি কখনোই খণ্ডন করেছিল ? 

৬) বিবেকানন্দ ও রামকৃষ্ণ মিশনের সন্ন্যাসী বা ছাত্ররা আজ পর্যন্ত কয়টা মৌলবী এবং পাদ্রীর সাথে ডিবেট করে, ডিবেটে মৌলবী বা পাদ্রীকে হারিয়ে হিন্দু ধর্মকে শ্রেষ্ঠ সিদ্ধ করতে পেরেছে ? 

৭) আর্যবীর স্বামী শ্রদ্ধানন্দ লক্ষ লক্ষ মুসলিম, খ্রিস্টানকে শুদ্ধি আন্দোলনের মাধ্যমে বৈদিক ধর্মে ফিরিয়ে এনেছিল শেষে আব্দুল রশিদ নামক এক মোল্লা স্বামীজীকে হত্যা করে। আর্য পণ্ডিত লেখরাম একাই হাজারও ব্যক্তিদের মুসলিম হওয়া থেকে বাঁচাত পাঞ্জাবে, শেষে মির্জা গুলাম আহমেদের ষড়যন্ত্রে নিজেকে বলিদান দেয় পণ্ডিত লেখরাম। তা বিবেকানন্দ ও রামকৃষ্ণ মিশন কয়টা খ্রিস্টান আর মুসলিম কে হিন্দু ধর্মে এনে ছিল বা বিবেকানন্দের এবং রামকৃষ্ণ মিশনের আজ পর্যন্ত কি এমন প্রচেষ্টা আছে ? 

৮) বিবেকানন্দ ও রামকৃষ্ণ মিশন কতটা দলিত এবং শুদ্রদেরকে  ইসলাম, খ্রিস্টান, বৌদ্ধ হওয়া থেকে থামাতে পেরেছিল এবং এগুলোর থামানোর জন্য তার কি কোনো প্রকারের প্রচেষ্ঠা করেছে আজ পর্যন্ত ?

 ৯) পুরাণ কাহানিতে লিখিত ঋষি ব্রহ্মা, ইন্দ্র, কৃষ্ণ আদি মহাপুরুষদের অশ্লীলতার বিরুদ্ধে জবাব দেওয়ার জন্য কি ব্যবস্থা করেছে বিবেকানন্দ এবং তার তৈরি রামকৃষ্ণ মিশন ? 

১০) বিবেকানন্দের কতটা শ্রদ্ধা ছিল স্বদেশ ভারতের ওপর কতটা শ্রদ্ধা ছিল ? আর যদি শ্রদ্ধা থেকেও থাকে তার ফল স্বরূপ কি ? 

১১) বিবেকানন্দ মাংসাহারের কতটা বিরোধিতা করেছিল ?

 ১২) ভারতে চলছে বিদেশিদের অত্যাচার, চলছে ধর্ম বিষয়ে নানান সম্প্রদায়ের ঝগড়া আর সেই অত্যাচার থেকে স্বদেশীদের মুক্ত করার কোনো প্রকারের চেষ্টা না করে, নিজের দেশে ঠিক ভাবে ধর্ম কে প্রতিষ্ঠা করার কোনো ব্যবস্থা না করে বিবেকানন্দ আমেরিকায় গিয়েছিল ধর্ম প্রচার করতে এইটা কোন জ্ঞানীর যুক্তি যুক্ত কর্ম তা একটু জানাবেন ? 



এই সমস্ত প্রশ্নের উত্তর গুলো বিবেকানন্দজীর ভক্ত এবং রামকৃষ্ণ মিশনের স্টুডেন্টদের নিশ্চয় দেবেন ।কারণ সবার ব্যক্তির জানা উচিত যে বিবেকানন্দকে আদর্শ কেন ভাবা হয়! আমাদের হিন্দু ভাইরা  বিবেকানন্দ কে এই কারণে আদর্শ মনে করেনা যে বিবেকানন্দ হিন্দুর জন্য কি করেছে, আমাদের অত্যাচারিত হওয়া দেশ বাঁচানোর জন্য কি করেছে বরং হিন্দুরা বিবেকানন্দ কে এই কারণে আদর্শ মনে করে যে তিনি আমেরিকা, ইউরোপে গিয়ে কতটা চিল্লা চিল্লি করেছিল, তার চিল্লানো কোনো জন ব্যক্তি শুনেছিল, তার চিল্লানো সভার পেছনে কতটা ভীড় ছিল! তার কথা শুনে কয়টা ব্যক্তি প্রশংসা করেছিল আদি আদি। 




গীতা অনুযায়ী শ্রীকৃষ্ণের পূজা যারা করে তারা তামসিক ব্যক্তি

গীতা অনুযায়ী শ্রীকৃষ্ণের পূজা যারা করে তারা তামসিক ব্যক্তি



প্রশ্নঃ গীতা অনুযায়ী কৃষ্ণের পূজা করা সাত্ত্বিক, রাজসিক নাকি তামসিক ? 

উত্তরঃ গীতা অনুযায়ী যারা শ্রীকৃষ্ণের পূজা করে তারা তামসিক ব্যক্তি! কৃষ্ণ একজন মনুষ্য ছিল, গীতা অনুযায়ী প্রমাণও হয় যে কৃষ্ণের জন্ম হয়েছিল এবং মৃত্যুও হয়েছিল, দেখুন বিষয়টি____

গীতার ৪/৫ শ্লোকে কৃষ্ণজী বলেছে যে তার বহু জন্ম অতীত হয়েছে। এই শ্লোক অনুযায়ী প্রমাণ হয় যে কৃষ্ণজীর জন্ম হয়েছিল, গীতা ২/২৭ শ্লোকে কৃষ্ণজী বলেছে যে যার জন্ম হয় তার মৃত্যু নিশ্চিত এবং যার মৃত্যু হয় তার জন্ম নিশ্চিত। এই শ্লোক স্পষ্ট করে দেয় যে কৃষ্ণজীর জন্ম হয়েছিল এবং মৃত্যুও অবশ্যই হয়েছিল। গীতা ১৭/৪ শ্লোকে কৃষ্ণজী স্পষ্ট ভাবে বলেছে যে ভূত- প্রেতের পূজা করে তামসিক ব্যক্তিগণ । প্রেত অর্থাৎ মৃত্যু হওয়া ব্যক্তির পূজা যারা করে তারা তারা তামসিক, কৃষ্ণজীর মৃত্যু হয়েছিল কাজেই কৃষ্ণের পূজা করা ব্যক্তি সবাই তামসিক পূজারী।



নমস্তে 

বৈদিক শাস্ত্রে নারী

।।ও৩ম্।।
পর্ব (১)
সৃষ্টির আদি থেকে মাতৃশক্তি



নারী তার পছন্দ মতো জীবন সঙ্গী বেছে নেবে-
ব্রহ্মচর্য়েণ কন্যা৩ য়ুবানং বিন্দতে পতিম্।
অনড্বান্ব্রহ্মচর্য়েনাশ্বো ঘাসং জিগীর্তি।।১৮।। (অথর্ব০ ১১/৫/১৮)
পদার্থঃ (ব্রহ্মচর্য়েণ) ব্রহ্মচর্য [বেদাধ্যয়ন আর ইন্দ্রিয়নিগ্রহ] দ্বারা (কন্যা) কন্যা [পছন্দের যোগ্য চেলে] 
(য়ুবানম্) যুবা [ব্রহ্মচর্য দ্বারা বলবান] (পতিম্) স্বামী [পালনকর্তা বা ঐশ্বর্বান পতি] কে (বন্দতে) প্রাপ্ত করেন। (অনড্বান্) [রথ নিয়ে চালনাকারী] দামড়া-ছিন্নমুষ্ক ষাঁড় আর (অশ্বঃ) ঘোড়া (ব্রহ্মচর্য়েণ) ব্রহ্মচর্যের সাথে [নিয়ম দ্বারা নৈষ্টিক ব্রহ্মচারী হয়ে] (ঘাসম্=ঘাসেন) ঘাস দ্বারা (জিগীর্ষতি) সিঞ্চন করে [গর্ভাধান করে] ইচ্চা করে।।১৮।।
ভাবার্থঃ কন্যা ব্রহ্মচর্য দ্বারা পূর্ণ বিদুষী আর যুবতী হয়ে পূর্ণ ব্রহ্মচারী বিদ্বান যুবা পুরুষের সাথে বিবাহ করবে আর যেরূপ দামড়া -ছিন্নমুষ্ক সাঁড়, ঘোড়া আদি বলবান আর শীঘ্রগামী পশু ঘাস তৃণ ভক্ষণ করে ব্রহ্মচর্য নিয়ম দ্বারা সময়ে বলবান সন্তান উৎপন্ন করে, ঐরূপই মনুষ্য পূর্ণ ব্রহ্মচারী, বিদ্বান যুবা হয়ে নিজের সদৃশ্য কন্যার বিবাহ করে নিয়ম পূর্বক বলবান, সুশীল সন্তান উৎপন্ন করবে।।১৮।।


ভাষ্যঃ পণ্ডিত ক্ষেমকরনদাস ত্রিবেদী

নারী নিজের জ্ঞানের দ্বারা সংসারকে সমৃদ্ধি করেন-
কুহূর্দেবানামমৃতস্য পত্নী হব্যা নো অস্য হবিষো জুষেত।
শৃণোতু য়জ্ঞমুশতী নো অদ্য রায়স্পোষং চিকিতুষী দধাতু।।২।। (অথর্ব০ ৭/৪৭/২)
পদার্থঃ (দেবানাম্) দেবের মধ্যে (অমৃততস্য) অমৃত ব্যক্তির (পত্নী কুহূঃ) পত্নী কুহূ, [বিচিত্র স্বভাবের স্ত্রী] (হব্যা) সৎকার পূর্বক আহ্বানীয়, (অদ্য) এই সময় (নঃ অস্য হবিষঃ) আমাদের এই হবিষ্যান্নর (জুষেত) সেবন করে, ভোজন করে। (শৃণোতু) আমাদের প্রার্থনা শুনে, (য়জ্ঞমুশতী) গৃহস্থযজ্ঞের কামনাকারী, (চিকিতুষী) তথা সম্যক-জ্ঞানবান বিদুষী, (নঃ) আমাদের (রায়স্পোষম্) নিজ জ্ঞানরূপী সম্পত্তি (দধাতু) প্রদান করে।।২।।

নারী যেন দুঃখ্য কষ্ট না পায়-
ইমা নারীরবিধবাঃ সুপত্নীরাঞ্জনেন সর্পিষা সংস্পৃশন্তাম্।
অনশ্রবো অনমীবাঃ সুরত্না আ রোহন্তু জনয়ো য়োনিমগ্রে।।৩১।। (অথর্ব০ ১২/২/৩১)
পদার্থঃ (অবিধবাঃ) না বিধবা অর্থাৎ জীবিত পতিশীল, (সুপত্নীঃ) উত্তম-পত্নিরা-(ইমাঃ নারীঃ) অর্থাৎ যে নারীরা (আঞ্জনেন-অঞ্জনেন) অঞ্জন, (সর্পিষা) আর দ্রব্যভূত ঘৃতের সাথে (সংস্পৃশন্তাম্) সংস্পর্শ করেন। (অনশ্রবঃ) অশ্রু থেকে রহিত অর্থাৎ সদা সুপ্রসন্ন, (অনমীবাঃ) রোগ রহিত, (সুরত্নাঃ) অলংকারের দ্বারা সুভূষিত, (জনয়ঃ)  সন্তানোৎপাদিকা এই নারীরা, (য়োনিম্) ঘরে (অগ্রে) পতিকে আগে-আগে হয়ে (আরোহন্তু) চড়ে, প্রবেশ করেন।।৩১।।
[আরোহন্তু=ঘরের ভিত পৃথিবীতল দ্বারা উচু আর সীড়িযুক্ত হওয়া উচিত। (য়োনিঃ গৃহনাম=নিঘ০ ৩/৪)। সংস্পৃশন্তাম্=অঞ্জন দ্বারা চোখের তথা সর্পিঃ দ্বারা শরীরে স্পর্শ]।
ভাষ্যঃ প্রো০ বিশ্বনাথ বিদ্যালঙ্কার

নারী বিদ্বার দ্বারা শোভা বাড়াবে-
রেভ্যাসীদনুদেয়ী নারার্সী ন্যোচনী।
সূর্য়ায়া ভদ্রমিদ্বাসো গাথয়ৈতি পরিষ্কৃতা।।৭।। (অথর্ব০ ১৪/১/৭)
পদার্থঃ (রৈভী) বেদবাণী (সূর্য়ায়াঃ) প্রেরণাকারী [বা সূর্যের উজ্জ্বলতার সমান তেজশালী] কন্যার (অনুদেয়ী) সহচর [তুল্য] আর (নারাশংসী) মনুষ্যের গুণের স্তুতি (ন্যোচনী) খাঁটি [ছোট সহজ-সরল তুল্য] (আসীত্) হয়। আর (ভদ্রম্) শুভ কর্ম (ইত্) ই (বাসঃ) বস্ত্র [সমান] হোক [কেননা সে] (গাথয়া) গাওয়ার যোগ্য বেদ বিদ্যা দ্বারা (পরিষ্কৃত) সজ্জিত হয়ে (এতি) চলতে থাকে।।৭।।
ভাবার্থঃ কন্যা বেদ আর ইতিহাসকে স্বাধ্যায় করে বিচার পূর্বক শুভ কর্মকরে উত্তম বিদ্যা দ্বারা নিজের শোভা বাড়াবে।।৭।।

ভাষ্যঃ পণ্ডিত ক্ষেমকরনদাস ত্রিবেদী

।।ও৩ম্ শান্তি শান্তি শান্তি।।


ভাগবত পুরাণ কাহিনী


ভাগবতপুরাণ বিষ্ণুকে ধর্ষণ শঙ্কর পুরাণের ৮ স্কন্ধ, ১২ অধ্যায়, ১২ শ্লোক থেকে ৩৩ শ্লোক